স্বপ্নদ্বীপের স্বপ্নভঙ্গ করলো কারা? মেধা যখন অহংকার, উন্নাসিকতা আর ঔদ্ধত্যের জন্ম দেয়, তখন তা অমানবিক ও সৈরাচারী রূপ ধারণ করে। যাদবপুরে মেধা বিপথগামী হচ্ছে। মেধার ওপর যুক্তিবোধ, বিজ্ঞানমনস্কতা ও মানবিকতার পালিশ না পড়লে মেধায় জং পড়ে। ফলে সমাজের ওপর মেধার বিষক্রিয়া শুরু হয়। সাধারণ মানুষ সেই বিষক্রিয়ার শিকারও হয়। স্বপ্নদীপ সেই জংপড়া মেধার বিষক্রিয়ার শিকার। ধণতান্ত্রিক সমাজ ব্যবস্থায় ধন-বৈষম্য ও তার দোসর বর্ণ-বৈষম্য মানুষকে অসামাজিক করে তোলে। অসম্ভব ব্যক্তিকেন্দ্রিক মানসিকতার জন্ম হয় এই বৈষম্যের কারণে; যা নিজেকে ছাড়া অন্য কাউকে আপন করে ভাবার বা বিশ্বাস করার মানবিক মূল্যবোধগুলোর বিকাশের পথে অন্তরায় হয়ে ওঠে। ফলে মানবিক মূল্যবোধ নামের এই মূল্যবান মানবীয় গুণের বিকাশ ঘটে না মানুষের মধ্যে। মানুষ ধীরে ধীরে স্বৈরাচারী অমানুষ রূপে আত্মপ্রকাশ করে। মেধার অহংকার এই অমানুষকে ভয়ংকর হিংস্র পশুতে পরিণত করে। ফলে স্বপ্নদ্বীপদের মত পিছিয়ে পড়া মেধাবীদের স্বপ্ন নির্দয়ভাবে ধর্ষিত হয়। একা বিচার ব্যবস্থার পক্ষে এই সমস্যার সমাধান করা সম্ভব নয়। ধন-বৈষম্য না কাটলে এ রোগ নির্মূল হওয়ার নয়। মানু
ধর্মের নামে রাজনীতিই প্রমাণ করে আমরা মধ্যযুগীয় ভারতবর্ষে এখনও যে ধর্মের নামে রাজনীতি হয় বা হচ্ছে, তাতেই প্রমাণ হয় আমরা আধুনিক নয়, চিন্তায়-চেতনায় এখনো মধ্যযুগে বাস করি। কারণ, আধুনিক যুগের কয়েকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য আছে। কোন জাতি, নিজেকে আধুনিক বলে দাবি করতে চাইলে, এই বৈশিষ্ট্যগুলো তাদের মধ্যে থাকা প্রয়োজন। এর মধ্যে একটি অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো হল ধর্ম-মুক্ত রাজনীতি। পৃথিবীর যেখানে যেখানে রাজনীতি ধর্মমুক্ত হয়েছে, সেখানে সেখানে রাজনৈতিক হিংসা হানাহানি অনেক কমে গেছে। প্রতিষ্ঠিত হয়েছে একটি শক্তিশালী গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা, যা আধুনিকতার দ্বিতীয় গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। মধ্যপ্রাচ্যের দেশগুলোর দিকে তাকালেই বুঝতে পারা যায় ধর্মের সঙ্গে রাজনীতি সম্পর্কিত থাকলে কি ভয়ংকর রাজনৈতিক সংকট তৈরি হয়। বোঝা যায়, কীভাবে নিরবিচ্ছিন্ন অস্থিরতা ও রাজনৈতিক হিংসা এবং প্রতিহিংসার দাপটে একটা জাতি শতধাবিভক্ত হয়ে পড়ে। মূলত এ কারণেই, অসংখ্য ছোট ছোট, বলা ভালো ক্ষুদ্র ক্ষুদ্র রাষ্ট্রে বিভক্ত হয়ে পড়েছে সমগ্র মধ্যপ্রাচ্য। ফলে সাম্রাজ্যবাদী বৃহৎ রাষ্ট্রগুলোর নয়া সাম্রাজ্যবাদী নাগপাশ