গর্ব ও অহংকারের মধ্যে পার্থক্য কী?
Difference between pride and arrogance
সাফল্য ও সামর্থ্য মানুষকে গর্বিত করে, অহংকারীও করে। গর্বিত করলে আপনি শিক্ষিত আর অহংকারী করলে আপনি শিক্ষাল্পতায় ভোগা, লেখাপড়া জানা একজন তোতা পাখি মাত্র।
‘গর্ব’ আর ‘অহংকারে’র মধ্যে পার্থক্য কোথায়? আমরা অধিকাংশ সময় এটা গুলিয়ে ফেলি। কখনও জেনে বুঝে, কখনও বা না জেনেই। জেনে বুঝে করার সংখ্যা কম। কারণ, জানলে সাধারণত কেউ ভূল করে না। অর্থাৎ না জেনে ভুল করার সংখ্যা বেশি। এদেরকে শিক্ষাল্পতায় ভোগা মানুষ বলা যেতে পারে। কিন্তু যারা পার্থক্যটা আছে এটা জেনে বুঝেও ভুল করে, তাদের অশিক্ষিত বলে। এখন আমি কী তা আমাকেই নির্ধারণ করতে হবে।
‘গর্ব’ কিম্বা ‘অহংকার’ আমরা বিভিন্ন কারণে করে থাকি। তা কখনও অর্থের অধিকারী হওয়ার কারণে, কখনও উচ্চশিক্ষা বা জ্ঞান অর্জন করার কারণে কিম্বা কখনও কোনো বিশেষ বিষয়ে সামর্থ্য বা সাফল্য অর্জন করার কারণে। যে-কারণেই আমার মধ্যে এই বোধ জন্মাক না কেন, বিষয় বুঝে তার প্রয়োগ যদি ঠিকঠাক ভাবে করতে না পারি, তবে নিজেকে শিক্ষিত বলে দাবি করতে পারি না। মনে রাখতে হবে, সাফল্য ও সামর্থ্য মানুষকে গর্বিত করে, অহংকারীও করে। গর্বিত করলে আপনি শিক্ষিত আর অহংকারী করলে আপনি শিক্ষাল্পতায় ভোগা, লেখাপড়া জানা একজন তোতা পাখি মাত্র। কারণ, গর্ব ইতিবাচক মনোভাব পোষণকারী শব্দ, কিন্তু অহংকার একটি নেতিবাচক এবং ব্যক্তিকেন্দ্রিক সাফল্যের বার্তাবাহক, যা ‘যৌথ প্রচেষ্টার ফসল’ - সাফল্যের এই আদর্শকে অস্বীকার করে।
শিক্ষা মানুষকে শৃংখল বা বেড়ী পরায় না, শৃঙ্খলা-পরায়ণ করে তোলে। এই শৃঙ্খলার অর্থ হল, নিয়ম মেনে চলা। প্রকৃতির নিয়ম হল বেসিক নিয়ম। তা অলঙ্ঘনীয়। এই নিয়মের ওপর ভিত্তি করে করে তৈরি হয় সমাজ বা রাষ্ট্রের নিয়ম। সেই নিয়মকে লিপিবদ্ধ করা হয় এবং মেনে চলার কথা বলা হয়, জীবনযাপনকে সুন্দর ও সুশৃঙ্খল করার জন্য। এই সব আইন লিপিবদ্ধ করতে গিয়ে জন্ম নিয়েছে ভিন্ন ভিন্ন শব্দ, ভিন্ন ভিন্ন অর্থে প্রয়োগ করার জন্য। এই প্রেক্ষাপটে ‘গর্ব’ ও ‘অহংকার’ কথা দুটো-সহ সমগ্র শব্দ ভান্ডারের জন্ম। ভিন্ন ভিন্ন ক্ষেত্রে ও প্রসঙ্গে এদের প্রয়োগ নির্ধারিত আছে। আমাকে সেটা জানতে হবে, বুঝতে হবে এবং তার প্রয়োগ শিখতে হবে। এটা যদি আমি না জানি, তবে এ বিষয়ে আমার অসম্পূর্ণতা থেকে যাবে। একজন সচেতন মানুষ হিসাবে আমাকে আজীবন এই অসম্পূর্ণতা কাটিয়ে নিজেকে শিক্ষার উচ্চতম পর্যায়ে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করে যেতে হবে। এই প্রবণতা যার মধ্যে সদা জাগ্রত তারাই শিক্ষিত।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন