সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

সরকারি স্কুল উঠে যাওয়ার কারণ

সরকারি স্কুল উঠে যাওয়ার কারণ

সরকারি স্কুলের শিক্ষকরা নিজের সন্তানকে সরকারি স্কুলে পড়ান না কেন?

শিক্ষক মহাশয়। সরকারি স্কুলে চাকরি করেন। সম্মানজনক মাইনেও পান। গড়ে ৪০ থেকে ১ লাখ। সেই মাইনের অর্থ দিয়ে নিজের সন্তানকে বেসরকারি স্কুলে বহু অর্থ খরচ করে পড়ান। সেখানে যিনি পড়ান, তিনি মাইনে পান, সর্বোচ্চ ১০ থেকে ১৫ হাজার টাকা। তাঁর এই মজুরি সম্মানজনকও নয়, পর্যাপ্তও নয়।

এত অল্প অর্থে তিনি পড়ান কেন? কারণ, সরকারি স্কুলে চাকরি করতে গেলে যে পরীক্ষা দিতে হয়, সে পরীক্ষায় তিনি উন্নীত হতে পারেননি। 

সরকারি স্কুলের শিক্ষক মহাশয় মনে মনে ভাবেন, তিনি উপযুক্ত শিক্ষায় শিক্ষিত। তাই তো চাকরিটা তিনি পেয়েছেন। এজন্য তিনি গর্ববোধও করেন। সঙ্গে ভাবেন, তিনি শুধু শিক্ষিত নন, বুদ্ধিমানও বটে। সেই বুদ্ধি দিয়ে বিশ্লেষণ করেই তিনি উপলব্ধি করেছেন, সরকারি স্কুলে পড়াশোনা হয় না। সুতরাং সেখানে তিনি নিজের সন্তানকে পড়াবেন কেন?

কিন্তু শিক্ষক মহাশয়ের এই বুদ্ধি এতটাই ক্ষুরধার যে, সাধারণ কোন ভাবনা সেখানে ঠাই পায় না। সেকারণেই তিনি ভেবেই পান না :

১) তিনি নিজেই যদি নিজের সন্তানকে নিজের (সরকারি) স্কুলে না পড়ান, তবে সাধারণ মানুষ তার সন্তানকে আপনার স্কুলে পড়াবেন কেন অথবা কোন ভরসায় পড়ালেন? শিক্ষক মহাশয়রা এ নিয়ে ভাবেন না। কারণ, তিনি শিক্ষিত ও বুদ্ধিমান। এই সামান্য বিষয় নিয়ে ভাবাটা বেশ বোকা বোকা লাগে।

২) সরকারি স্কুলে পড়াশোনা যদি না হয়, তার মানে কী দাঁড়ায়? সাধারণ মানুষ এর মানে করেন, শিক্ষক ফাঁকিবাজ। তাই সেখানে পড়াশোনা হয় না। শিক্ষক মহাশয় তা নিয়েও ভাবেন না। কারণ, তিনি শিক্ষিত ও বুদ্ধিমান। তাদেরকেই তো বলা হয় সমাজ গড়ার কারিগর। সে কি আর এমনি এমনি!

কিন্তু সাধারণ মানুষ ভাবেন। ভাবেন বলেই, হাজার কষ্টের মধ্যেও সন্তানকে বেসরকারি স্কুলে পাঠাচ্ছেন বা পাঠানোর ইচ্ছা প্রকাশ করছেন। ফলে সরকারি স্কুলে ছাত্র-ছাত্রীর সংখ্যা কমে যাচ্ছে। ছাত্র-ছাত্রী না থাকলে সরকার সেই স্কুল রাখবে কেন? যৌক্তিক কারণে, ছাত্র-ছাত্রীর অভাব হলে ক'দিন পর সরকার স্কুলটাই তুলে দেবে। শিক্ষক মহাশয় এই যুক্তিটা বেশ বোঝেন। তাই সমর্থনও করেন। কেন করবেন না! তিনি যে শিক্ষিত ও বুদ্ধিমান!

৩) সেখানে গজিয়ে উঠবে ঝাঁ চকচকে বেসরকারি স্কুল। শিক্ষক মহাশয় ভাবেন, উঠবেই তো। স্কুল না হলে ছেলে মেয়ে পড়াশোনা করবে কীভাবে? তাদের তো আর অশিক্ষিত করে রাখা যাবেনা।

কিন্তু এখানে তো একটা স্কুল ছিল, সেটা উঠে গেল কেন? অনেক ভাবনা চিন্তা করে এক সময় তিনি বলবেন — এই পেয়েছি। কী সেটা? পরিকাঠামো নেই। সরকারি পরিদর্শন নেই। তাই উঠে গেছে। এটা তিনি খুঁজে বের করতে পেরেছেন। কারণ, তিনি শিক্ষিত ও বুদ্ধিমান।

সাধারণ মানুষ ভাবেন, শিক্ষার জন্য ঝাঁ চকচকে বাড়ি কী খুব প্রয়োজন? তাই যদি হয়, তবে রবি ঠাকুর শান্তিনিকেতনের গাছ তলায় পড়াতেন কেন? কেন ব্রিটিশ সরকারের বড় বড় শিক্ষা প্রতিষ্ঠানের সমালোচনা করে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় গড়ে তুলেছিলেন? সাধারণ মানুষ প্রশ্ন করে, শিক্ষকদের পেছনে যদি পাহারাদার বসাতে হবে তবে তাদের সমাজ গড়ার কারিগর বলব কেন?

শিক্ষক মহাশয় হিসেব করে বের করতে পারেন না, যে নিজের সন্তানকে একদিন এই স্কুলেই অসম্মানজনক মজুরিতে শিক্ষকতা করতে হবে। কারণ, সরকারি স্কুল তখন আর থাকবে না। এবং তাই সম্মানজনক মজুরিও শিক্ষকের সন্তান পাবে না।

মন্তব্যসমূহ

আলী হোসেনের বহুল-পঠিত উক্তিগুলো পড়ুন

ধর্মের নামে রাজনীতিই প্রমাণ করে আমরা মধ্যযুগীয়

ধর্মের নামে রাজনীতিই প্রমাণ করে আমরা মধ্যযুগীয় ভারতবর্ষে এখনও যে ধর্মের নামে রাজনীতি হয় বা হচ্ছে, তাতেই প্রমাণ হয় আমরা আধুনিক নয়, চিন্তায়-চেতনায় এখনো মধ্যযুগে বাস করি। কারণ, আধুনিক যুগের কয়েকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য আছে। কোন জাতি, নিজেকে আধুনিক বলে দাবি করতে চাইলে, এই বৈশিষ্ট্যগুলো তাদের মধ্যে থাকা প্রয়োজন। এর মধ্যে একটি অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো হল ধর্ম-মুক্ত রাজনীতি। পৃথিবীর যেখানে যেখানে রাজনীতি ধর্মমুক্ত হয়েছে, সেখানে সেখানে রাজনৈতিক হিংসা হানাহানি অনেক কমে গেছে। প্রতিষ্ঠিত হয়েছে একটি শক্তিশালী গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা, যা আধুনিকতার দ্বিতীয় গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। মধ্যপ্রাচ্যের দেশগুলোর দিকে তাকালেই বুঝতে পারা যায় ধর্মের সঙ্গে রাজনীতি সম্পর্কিত থাকলে কি ভয়ংকর রাজনৈতিক সংকট তৈরি হয়। বোঝা যায়, কীভাবে নিরবিচ্ছিন্ন অস্থিরতা ও রাজনৈতিক হিংসা এবং প্রতিহিংসার দাপটে একটা জাতি শতধাবিভক্ত হয়ে পড়ে। মূলত এ কারণেই, অসংখ্য ছোট ছোট, বলা ভালো ক্ষুদ্র ক্ষুদ্র রাষ্ট্রে বিভক্ত হয়ে পড়েছে সমগ্র মধ্যপ্রাচ্য। ফলে সাম্রাজ্যবাদী বৃহৎ রাষ্ট্রগুলোর নয়া সাম্রাজ্যবাদী নাগপাশ ...

বিজেপি ও আরএসএস কি আলাদা?

বিজেপি ও আরএসএস কি আলাদা? বিজেপি ও আরএসএস-এর রসায়ন সম্পর্কে সম্যক অবহিত আছেন, এমন মানুষদের সবাই জানেন বিজেপির সঙ্গে আরএসএস-এর গভীর সম্পর্কের কথা। এবং তাঁরা এটাও জানেন যে, আরএসএস দ্বারা বিজেপি নিয়ন্ত্রিত ও পরিচালিত হয়। তাই এই দুই সংগঠনকে আপাতদৃষ্টিতে আলাদা মনে হলেও প্রকৃতপক্ষে এরা আলাদা নয়। বরং এরা একে অপরের পরিপূরক। বিস্তারিত দেখুন এখানে ক্লিক করে

ধর্ম দিয়ে ধর্মান্ধতা দূর করা যায় না।

ধর্ম দিয়ে ধর্মান্ধতা দূর করা যায় না। কারণ দুটোরই ভিত্তি হচ্ছে যুক্তিবিমুখ বিশ্বাস। তাই, কাঁটা দিয়ে কাঁটা তোলা হয়তো যায়। কিন্তু ধর্ম দিয়ে ধর্মান্ধতা দূর করা কখনই যায় না। একথা ভুলতে বসেছেন যাঁরা, তাঁরা নিজেদের প্রগতিশীল দাবি করতেই পারেন। কিন্তু মনে রাখতে হবে, এতে প্রগতিশীলতা গতিলাভ করে না বরং গতি হারায়। --------x------- Di Ansar Ali হ্যা, পরিস্থিতি অনুযায়ী সমঝোতা করতে হয়। কিন্তু মাথায় রাখতে হয়, তাতে আমার সত্যিই কোনো লাভ হচ্ছে কিনা। এবং তার অদূর ও সুদূরপ্রসারী ফলাফল প্রগতিশীল চিন্তাচেতনার সঙ্গে কতটা সামঞ্জস্যপূর্ণ। নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করাটা মোটেই যুক্তিযুক্ত নয় বলেই মনে হয়। কারণ, তাতে পরের যাত্রা হয়তো ভঙ্গ হয়, কিন্তু নিজের শরীরে ভয়ঙ্কর ভাইরাস কিংবা ব্যাকটেরিয়ার দখলদারি বেড়ে যেতে পারে। আমার মনে হয়, এই হিসাবটা ঠিকঠাক না করতে পারলে পরিস্থিতি অনুকূলে আসার পরিবর্তে প্রতিকূলে যাওয়ার সম্ভাবনাই বেশি থাকে। এক্ষেত্রে 'দশচক্রে ভগবান ভুত হওয়ার' বিষয়টিও মাথায় রাখার প্রয়োজন খুব বেশি বলেই আমি মনে করি। যারা প্রগতিশীল নয়, বলে এতদিন বলে আসছি তারা যদি হঠাৎ করে প্রগতিশীল হয়ে ওঠে তবে, ...

ইতিহাস কী?

ইতিহাস কী? ইতিহাস হচ্ছে মানুষের তৃতীয় নয়ন। এই তৃতীয় নয়ন মানুষকে অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ বিষয়ে সঠিকভাবে পর্যবেক্ষণ করতে সাহায্য করে। এই পর্যবেক্ষণই জগত এবং জীবনের প্রকৃত সত্য উপলব্ধি করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। একজন মানুষ, জগত ও জীবন সম্পর্কে  প্রকৃত সত্য যতটা উপলব্ধি করতে পারেন, তিনি ততটাই শিক্ষিত বলে বিবেচিত হন। তাই ইতিহাস জানা এবং বোঝা ছাড়া একজন মানুষ পূর্ণাঙ্গ শিক্ষিত হয়ে উঠতে পারেন না। ইতিহাস কেন তৃতীয় নয়ন? একটা উদাহরণ নেওয়া যাক। সাম্প্রদায়িক দাঙ্গার কথা ধরুন। আমরা এই ঘটনাকে যখন প্রত্যক্ষ করি, তখন দেখি দুটি ভিন্ন ধর্মের মানুষ পরস্পর পরস্পরের বিরুদ্ধে সহিংস হয়ে উঠছে। আমরা খুব সহজেই এই ঘটনাকে ধর্মের সঙ্গে জুড়ে দিই এবং ধর্মকে এর কারণ হিসেবে চিহ্নিত করি। ধর্মীয় বিদ্বেষের ফল হিসেবে সেগুলোকে ব্যাখ্যা করি। কিন্তু সাম্প্রদায়িক দাঙ্গার ইতিহাসকে কার্যকারণ সম্পর্কের উপর ভিত্তি করে গড়ে ওঠা আধুনিক ও বিজ্ঞানসম্মত দৃষ্টিকোণ থেকে পর্যালোচনা করলে দেখা যাবে, এই দাঙ্গাগুলোর পিছনে ধর্মের চেয়ে রাজনৈতিক ও অর্থনৈতিক উদ্দেশ্য খুবই শক্তিশালী ভূমিকায় রয়েছে। অর্থাৎ মূলত, ...

বিজ্ঞান শিক্ষার পরিবর্তে ধর্মশিক্ষার প্রচলন ও তার পরিণতি

শিক্ষা প্রতিষ্ঠানে ধর্ম শিক্ষার প্রভাব দেশের বড় বড় বিজ্ঞান শিক্ষা প্রতিষ্ঠানে যেভাবে বেদ ও পুরাণসহ ধর্মশাস্ত্র পড়ানোর ধুম লেগেছে তাতে ভারতবর্ষ খুব তাড়াতাড়ি মধ্যপ্রাচ্যের দেশগুলোর মত অশিক্ষার কানাগলিতে ঢুকে যাবে। এভাবে চলতে থাকলে,বলা ভালো যেতে বাধ্য হবে। শিবপুর আই আই ই এস টি তে যেভাবে বেদ ও পুরাণ ভিত্তিক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে তাতে এই আশঙ্কা প্রকট হয়ে উঠছে। সেই সঙ্গে গোলওয়ালকরের ছবি ও বই রেখে যেভাবে বিচ্ছিন্নতা ও সাম্প্রদায়িক মনোভাবাপন্ন মতাদর্শকে হাইলাইট করা হচ্ছে তাতে ভারতের ভবিষ্যত দুর্দশার রূপটি স্পস্ট হয়ে উঠছে। বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন ফেসবুকে দেখুন এখানে ক্লিক করে