সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

ট্যাব দিলেই হয় না, সময় মতো দিতে হয়

সুপ্রিয় সাথি,
প্রথমেই অকুণ্ঠ ধন্যবাদ জানাই এত বড় একটা লেখা সময় দিয়ে পড়া ও সুচিন্তিত মতামত দেওয়ার জন্য। সঙ্গে সঙ্গে কয়েকটি প্রাসঙ্গিক কথা।

১) সরকার ট্যাব দিয়েছে। ঠিক। কিন্তু প্রশ্ন হলো কখন দিয়েছে? দিলেই হয় না, সময় মতো দিতে হয়, এবং তা ব্যবহার করে তারা পরীক্ষা দিতে পারবে কিনা সেটাও বিবেচনা করে প্রয়োজনীয় এবং সময় মত ব্যবস্থা নিতে হয়। কিন্তু তা করা হয় নি। তাই রাজ্য সরকার সময়মত মনোযোগী না হওয়ার কথা আমার লেখাতেই উল্লেখ করেছি।

২) দ্বিতীয়ত, অনলাইনে পড়তে গেলে একজন ছাত্র বা ছাত্রীকে টেকসেভি হতে হয় না, কিন্তু পরীক্ষা দিতে হলে টেকসেভি হতে হয়। এটা গরিব ও নিম্নবিত্ত এমনকি নিন্মম্মধ্যবিত্ত ঘরের ছেলেমেয়েদের পক্ষে প্রায় অসম্ভব।

এই টেকনোলজি সম্পর্কে সম্যক ধারণা যাদের আছে তারা আমার এই মতকে অস্বীকার করতে পারবেন না।

সুতরাং অনলাইনে পড়াশোনা করা গেলে পরীক্ষাও নেওয়া যায় - এই মতের সঙ্গে একমত হতে পারছি না।

কলেজ বা বিশ্ববিদ্যালয় স্তরে কিছুটা সম্ভব হওয়ার সম্ভাবনা থাকলেও স্কুল স্তরে একেবারেই সম্ভব নয়। এই স্তরের অভিভাবকদের আর্থিক অবস্থা এর প্রধান অন্তরায়।

৩) অফলাইনে হয় তো নেওয়া যেত। কিন্তু কোনো সরকারই সেই ঝুঁকি নেবে না। কারণ, তাতে সংক্রমন বাড়ার সম্ভাবনা থেকে যাবে। যে মৃত্যু মিছিল আমরা দেখলাম, তাতে নিজেরাই ঝুকি নিতে সাহস পাই না, তো সরকার নেবে, কীভাবে আশা করবো!

যদিও এই বিষয়ে আমার লেখায় কোনও মন্তব্য আমি করি নি। কারণ, সংক্রমন বাড়ার বিষয়ে আগবাড়িয়ে ভাবার তেমন সুযোগ থাকে না। না পক্ষে, না বিপক্ষে। কিন্ত আমি পরীক্ষা নেওয়ার বিপক্ষে মত দিয়েছি ভিন্ন কারণে।

আমার ভাবনার মূল বিষয় হল : পড়ানোই যখন গেল না, তখন পরীক্ষা নেবেন কিভাবে এবং কোন যুক্তিতে? সরকার তো একপক্ষের (যারা অনলাইনে টিউশন পেয়েছে) কথা ভেবে পরীক্ষার ব্যবস্থা করতে পারেন না। এক্ষেত্রে সামগ্রিক ভাবনাকেই মাথায় রাখতে হয়। তাই অনলাইনে পড়ানো গেলেও পরীক্ষা নেওয়া যাবে না। না অনলাইনে, না অফলাইনে।

৪) সুপ্রিম কোর্ট একটা প্রতিষ্ঠান। সাংবিধানিক প্রতিষ্ঠান। সে তো নিজে বিচার করতে পারে না। তার হয়ে একজন মানুষ কাজটা করেন। তিনিই বিচার করেন। তাই সুপ্রিম কোর্টের সম্মান, মর্যাদা যায়ই বলি না কেন, তা নির্ভর করে ওই মানুষটির চিন্তা-চেতনার মান, ভাবনার স্বচ্ছতার ও সততার ওপর। বাবরি মসজিদ সহ বেশ কিছু ক্ষেত্রে এই ব্যক্তির সততা ও স্বচ্ছতার বিষয়ে প্রশ্ন উঠেছে। একথা অস্বীকার করার নেই। কিন্তু, তাই বলে তার বিশেষ কিছু রায়ের ওপর ভিত্তিতে সব বিবেচনাকে বোধ হয় একই মানদণ্ডে মাপা যায় না।

বাকি কথার সাথে আমিও মোটামুটি একমত।

মন্তব্যসমূহ

আলী হোসেনের বহুল-পঠিত উক্তিগুলো পড়ুন

ধর্মের নামে রাজনীতিই প্রমাণ করে আমরা মধ্যযুগীয়

ধর্মের নামে রাজনীতিই প্রমাণ করে আমরা মধ্যযুগীয় ভারতবর্ষে এখনও যে ধর্মের নামে রাজনীতি হয় বা হচ্ছে, তাতেই প্রমাণ হয় আমরা আধুনিক নয়, চিন্তায়-চেতনায় এখনো মধ্যযুগে বাস করি। কারণ, আধুনিক যুগের কয়েকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য আছে। কোন জাতি, নিজেকে আধুনিক বলে দাবি করতে চাইলে, এই বৈশিষ্ট্যগুলো তাদের মধ্যে থাকা প্রয়োজন। এর মধ্যে একটি অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো হল ধর্ম-মুক্ত রাজনীতি। পৃথিবীর যেখানে যেখানে রাজনীতি ধর্মমুক্ত হয়েছে, সেখানে সেখানে রাজনৈতিক হিংসা হানাহানি অনেক কমে গেছে। প্রতিষ্ঠিত হয়েছে একটি শক্তিশালী গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা, যা আধুনিকতার দ্বিতীয় গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। মধ্যপ্রাচ্যের দেশগুলোর দিকে তাকালেই বুঝতে পারা যায় ধর্মের সঙ্গে রাজনীতি সম্পর্কিত থাকলে কি ভয়ংকর রাজনৈতিক সংকট তৈরি হয়। বোঝা যায়, কীভাবে নিরবিচ্ছিন্ন অস্থিরতা ও রাজনৈতিক হিংসা এবং প্রতিহিংসার দাপটে একটা জাতি শতধাবিভক্ত হয়ে পড়ে। মূলত এ কারণেই, অসংখ্য ছোট ছোট, বলা ভালো ক্ষুদ্র ক্ষুদ্র রাষ্ট্রে বিভক্ত হয়ে পড়েছে সমগ্র মধ্যপ্রাচ্য। ফলে সাম্রাজ্যবাদী বৃহৎ রাষ্ট্রগুলোর নয়া সাম্রাজ্যবাদী নাগপাশ

ধর্ম দিয়ে ধর্মান্ধতা দূর করা যায় না।

ধর্ম দিয়ে ধর্মান্ধতা দূর করা যায় না। কারণ দুটোরই ভিত্তি হচ্ছে যুক্তিবিমুখ বিশ্বাস। তাই, কাঁটা দিয়ে কাঁটা তোলা হয়তো যায়। কিন্তু ধর্ম দিয়ে ধর্মান্ধতা দূর করা কখনই যায় না। একথা ভুলতে বসেছেন যাঁরা, তাঁরা নিজেদের প্রগতিশীল দাবি করতেই পারেন। কিন্তু মনে রাখতে হবে, এতে প্রগতিশীলতা গতিলাভ করে না বরং গতি হারায়। --------x------- Di Ansar Ali হ্যা, পরিস্থিতি অনুযায়ী সমঝোতা করতে হয়। কিন্তু মাথায় রাখতে হয়, তাতে আমার সত্যিই কোনো লাভ হচ্ছে কিনা। এবং তার অদূর ও সুদূরপ্রসারী ফলাফল প্রগতিশীল চিন্তাচেতনার সঙ্গে কতটা সামঞ্জস্যপূর্ণ। নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করাটা মোটেই যুক্তিযুক্ত নয় বলেই মনে হয়। কারণ, তাতে পরের যাত্রা হয়তো ভঙ্গ হয়, কিন্তু নিজের শরীরে ভয়ঙ্কর ভাইরাস কিংবা ব্যাকটেরিয়ার দখলদারি বেড়ে যেতে পারে। আমার মনে হয়, এই হিসাবটা ঠিকঠাক না করতে পারলে পরিস্থিতি অনুকূলে আসার পরিবর্তে প্রতিকূলে যাওয়ার সম্ভাবনাই বেশি থাকে। এক্ষেত্রে 'দশচক্রে ভগবান ভুত হওয়ার' বিষয়টিও মাথায় রাখার প্রয়োজন খুব বেশি বলেই আমি মনে করি। যারা প্রগতিশীল নয়, বলে এতদিন বলে আসছি তারা যদি হঠাৎ করে প্রগতিশীল হয়ে ওঠে তবে,

বিজেপি ও আরএসএস কি আলাদা?

বিজেপি ও আরএসএস-এর রসায়ন সম্পর্কে সম্যক অবহিত আছেন, এমন মানুষদের সবাই জানেন বিজেপির সঙ্গে আরএসএস-এর গভীর সম্পর্কের কথা। এবং তাঁরা এটাও জানেন যে, আরএসএস দ্বারা বিজেপি নিয়ন্ত্রিত ও পরিচালিত হয়। তাই এই দুই সংগঠনকে আপাতদৃষ্টিতে আলাদা মনে হলেও প্রকৃতপক্ষে এরা আলাদা নয়। বরং এরা একে অপরের পরিপূরক। বিস্তারিত দেখুন এখানে ক্লিক করে

বিজ্ঞান শিক্ষার পরিবর্তে ধর্মশিক্ষার প্রচলন ও তার পরিণতি

দেশের বড় বড় বিজ্ঞান শিক্ষা প্রতিষ্ঠানে যেভাবে বেদ ও পুরাণসহ ধর্মশাস্ত্র পড়ানোর ধুম লেগেছে তাতে ভারতবর্ষ খুব তাড়াতাড়ি মধ্যপ্রাচ্যের দেশগুলোর মত অশিক্ষার কানাগলিতে ঢুকে যাবে। এভাবে চলতে থাকলে,বলা ভালো যেতে বাধ্য হবে। শিবপুর আই আই ই এস টি তে যেভাবে বেদ ও পুরাণ ভিত্তিক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে তাতে এই আশঙ্কা প্রকট হয়ে উঠছে। সেই সঙ্গে গোলওয়ালকরের ছবি ও বই রেখে যেভাবে বিচ্ছিন্নতা ও সাম্প্রদায়িক মনোভাবাপন্ন মতাদর্শকে হাইলাইট করা হচ্ছে তাতে ভারতের ভবিষ্যত দুর্দশার রূপটি স্পস্ট হয়ে উঠছে। বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন ফেসবুকে দেখুন এখানে ক্লিক করে

সব মানুষই আসলে এক-একজন পাগল

মানুষ আসলে কী? সব মানুষই আসলে এক-একজন পাগল। কেউ কাজ পাগল, কেউ ফাঁকিবাজিতে পাগল। কেউ গান পাগল, তো কেউ জ্ঞান পাগল। কেউ বা আবার পান পাগল। কিছু না কিছু নিয়ে আমরা প্রত্যেকে পাগলের মত ছুটে বেড়াচ্ছি। থামবো কবে? প্রসঙ্গ জানতে এখানে ক্লিক করুন